শিরোনাম :
তৃতীয় শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টা, ৩ দিন পর মামলা গোয়াইনঘাটে ৩০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে ৮টি আশ্রয় কেন্দ্র বসা থেকে হঠাৎ উঠে দাঁড়ালে মাথা ঘোরে? জেনে নিন আসল কারণ সারের বস্তায় ওজনে কম, ঠকছেন চাষিরা ফরিদপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন সাটুরিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীকে ধর্ষণের অভিযোগ প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় কিশোরীকে ছিনিয়ে নিয়ে হত্যা জকিগঞ্জ ইউনাইটেড এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষ বিতরণ অনুষ্ঠান সম্পন্ন পেটে জমে থাকা মেদ দূর করে আমলকীর জুস নামাজ শেষে বাড়ি ফেরার পথে মসজিদের ইমামকে কুপিয়ে হত্যা মাস্ক পরায় কানে ব্যথা, কী করবেন খালি পেটে যেসব খাবার খাওয়া ক্ষতি ডেকে আনে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পানিতে যা মিশিয়ে তৈরি করবেন ভেষজ মানসিক চাপ দূর করে লবঙ্গ সূর্যের আলো কি করোনা মারতে পারে? হঠাৎ তীব্র গরম, সোমবারের অপেক্ষায় সিলেটের মানুষ ছাতক উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বাবলু এর মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল নবীগঞ্জ অনলাইন প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা এমপি মিলাদের সাথে পরামর্শ সভা ক্যানসার প্রতিরোধ করে টমেটো হাটহাজারী মাদ্রাসায় চিরনিদ্রায় শায়িত বাংলাদেশের আধ্যাত্মিক রাহবার আল্লামা শফী দাঁতের অসহ্য যন্ত্রণায় যা করবেন সিলেটে একদিনে করোনায় আক্রান্তের চেয়ে সুস্থ দ্বিগুণ সিলেটে শনিবার ৯ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে যেসব এলাকায় আল্লামা শফী আর নেই সুগারের মাত্রা কত হলে বুঝবেন আপনার ডায়াবেটিস রসুন যেভাবে ওজন কমায় লঞ্চে নারীকে ধর্ষণের পর হত্যা, সেই ব্যক্তি গ্রেপ্তার শুক্র-শনিবার নগরীর যেসব এলাকায় বিদ্যুৎ থাকবে না নবীগঞ্জে বাবার বিরুদ্ধে নিজ মেয়েকে ধর্ষনের অভিযোগ নেইমার নিষিদ্ধ ২ ম্যাচ
মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০২:০০ অপরাহ্ন




করোনা থেকে বাঁচতে ইনহেলার কতটা কাজের?

প্রতিবেদকের নাম / ৪৯৬ Time View
আপডেটের সময় : বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০

নিউজ ডেস্কঃ প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস প্রতিরোধের কোনো ভ্যাকসিন এখন পর্যন্ত উদ্ভাবন হয়নি। সে কারণে করোনার বিভিন্ন ধরনের উপসর্গ দেখে চিকিৎসা দিয়ে আসছেন চিকিৎসকরা।

তবে কিউয়ী গবেষকরা করোনা মোকাবিলায় ইনহেলারের কার্যকারিতা পরীক্ষা করে দেখছেন বলে জানিয়েছে নিউজিল্যান্ডের হেরাল্ড সংবাদমাধ্যম। অকল্যান্ড হাসপাতালের ইমিউনোলজিস্ট সহযোগী অধ্যাপক রোহান আমেরাতুঙ্গার নেতৃত্বে একটি দল এ বিষয়ে গবেষণা করছে।

গবেষকরা বলছেন, করোনাভাইরাস যেহেতু ফুসফুসে পৌঁছানোর আগে অন্তত চারদিন গলায় আটকে থাকে, সে ক্ষেত্রে ইনহেলার ব্যবহার করে করোনাভাইরাসকে সংক্রমণের পথে বিভ্রান্ত করে বাঁচা যায় কিনা, সে ব্যাপারে অনুসন্ধান করছেন।

রোহান আমেরাতুঙ্গা বলেন, আক্রান্ত হওয়ার আগে থেকেই ইনহেলার ব্যবহার করে স্বাস্থ্যসেবা কর্মীরা নিরাপদ থাকতে পারেন। করোনাভাইরাস যেহেতু গলা দিয়ে ফুসফুসে যাচ্ছে এবং এজন্য তার আর্দ্রতার প্রয়োজন। আমরা আশা করছি, ইনহেলার ব্যবহার করার মাধ্যমে ভাইরাসটি বিভ্রান্ত হয়ে শক্ত অবস্থান তৈরিতে ব্যর্থ হবে।

তিনি আরও বলেন, একবার যদি এই ভাইরাস বিভ্রান্ত হয়, সে অন্য কোনোখানেই আর চেপে বসতে পারবে না। এতে করে করোনা আক্রান্তের ঝুঁকি কমে যাবে। বিষয়টি একটি চাবির সঙ্গে তুলনা করে দেখুন। তালাটি খুলতে হলে চাবির ভাঁজগুলো তালার সঙ্গে সম্পূর্ণ মিলে যেতে হয়, এর কোথাও একটু গড়মিল হলে আর তালাটি খোলে না। করোনাভাইরাসও একবার বিভ্রান্ত হলে জেঁকে বসতে পারবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর